সফল ব্লগার হওয়ার উপায় (গোপন টিপস)

ব্লগিং থেকে আয় করা যায় এ কথাটি জানার পরে আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন, যারা কোনো কিছু বুঝে ওঠার আগেই ঝাঁপিয়ে পড়েছেন ব্লগিং সেক্টরের উপর।

আর সে কারণেই সময়ের সাথে সাথে ক্রমাগতভাবে বেড়ে উঠছে নতুন ব্লগারদের সংখ্যা। কিন্তু সবাই কি এই ব্লগিং সেক্টরের সফল হতে পারছে! না, ব্লগিং সেক্টরে আগত মানুষদের সংখ্যা বেশি হলেও ব্লগিং করে সফলতা পেয়েছেন এমন মানুষের সংখ্যা হাতেগোনা।

কেননা যথাযথ দক্ষতা এবং অভিজ্ঞতার অভাবে অনেকেই ছিটকে পড়েছেন এই ব্লগিং সেক্টর থেকে। তবে জানার বিষয় হল যে, কেন এই নতুন ব্লগার ব্লগিং সেক্টরে নিজেকে একজন সফল ব্লগার হিসেবে পরিচিত করতে পারছে না।

সত্যি বলতে ব্লগিং করে নিজেকে একজন সফল ব্লগার হিসেবে পরিচিত করার জন্য আপনার মধ্যে বেশ কিছু গুণাবলী থাকতে হবে। মূলত যারা নতুন ব্লগার তাদের মধ্যে এই গুণাবলী গুলো অনুপস্থিত রয়েছে।

আর যারা দীর্ঘদিন থেকে এই ব্লগিং সেক্টরে কাজ করে আসছেন, তারা ভালো করেই জানেন যে কিভাবে ব্লগিং সেক্টরকে কাজে লাগাতে হবে। এবং এই ব্লগিং সেক্টরে কোন কোন পদ্ধতিতে কাজ করতে হবে। এখন হয়তোবা আপনার মনে প্রশ্ন জেগে থাকবে যে ব্লগিং সফল হওয়ার জন্য কি কি নিয়ম মেনে চলতে হবে।

এবং একজন ব্লগার এর মধ্যে কোন ধরনের গুণাবলী গুলো থাকতে হবে। তো যদি আপনি এই বিষয় গুলো সম্পর্কে জানতে চান, তাহলে আপনাকে নিচের আলোচিত আলোচনা গুলো তো নজর রাখতে হবে।

সফল ব্লগার হওয়ার উপায়

আজকের দিনে যারা ব্লগিং সেক্টরকে কাজে লাগিয়ে সফলতা অর্জন করতে পেরেছে। তাদের মধ্যে কিন্তু বেশ কিছু গুণাবলী বিদ্যমান ছিল। যার কারণে তারা আজকে এই ব্লগিং সেক্টরের সফল।

এখন আপনি একজন নতুন ব্লগার হিসাবে অবশ্যই আপনার মধ্যে সেই গুণাবলী গুলো থাকতে হবে। অন্যথায় আপনিও ছিটকে পড়বে এই ব্লগিং নামক স্বপ্নের সেক্টর থেকে।

আর যদি এমনটা হয়ে থাকে, তাহলে আপনি এই ব্লগিং সেক্টরে যে সময় এবং শ্রম ব্যয় করবেন, তার সব গুলোই কিন্তু বৃথা যাবে। চলুন এবার তাহলে জেনে নেওয়া যাক একজন সফল ব্লগার হওয়ার জন্য নিজের মধ্যে কি কি গুণাবলী থাকতে হবে।

01- ধৈর্য থাকতে হবে

যদি আপনি একজন সফল ব্লগার হিসেবে পরিচিত করতে চান। তাহলে সর্বপ্রথম আপনার মধ্যে যে বিশেষ গুণ এর প্রয়োজন হবে, সেটি হলো আপনার মধ্যে যথেষ্ট পরিমাণে ধৈর্য থাকতে হবে।

কেননা ব্লগিং-এর যেসব কার্যক্রম রয়েছে, সেগুলো কিন্তু অনেক ধীর গতিতে সম্পন্ন হয়ে থাকে। ব্লগিং হল এমন এক ধরনের সেক্টর, যেখানে আজকে আপনি কোন কাজ করবেন। সেটার ফলাফল পেতে কমপক্ষে 6 মাস থেকে 1 বছর পর্যন্ত সময় লাগতে পারে।

কিন্তু আপনি যদি নিজের ধৈর্য হারিয়ে ফেলেন এবং তাৎক্ষণিক ভাবে ব্লগিং এ সফলতা পেতে চান। তাহলে কিন্তু আপনার কপালে হতাশা ছাড়া আর কিছুই জুটবে না।

02- গুগল অ্যালগরিদম বুঝতে হবে

দেখুন বর্তমানে অনলাইনে যতগুলো প্ল্যাটফর্ম আছে, সেই সবগুলো প্ল্যাটফর্ম কিন্তু নির্দিষ্ট একটা অ্যালগোরিদমে কাজ করে থাকে। যেমন আপনি যদি ইউটিউব প্লাটফর্মে একটি চ্যানেল খুলে সেখানে ভিডিও আপলোড করেন।

তাহলে সেই ইউটিউব কিন্তু তার নিজস্ব অ্যালগোরিদমে কাজ করে থাকবে। ঠিক একইভাবে যখন আপনি নতুন একটি ব্লগ তৈরি করবেন। তখন গুগল সেই ব্লগ কে নিজের অ্যালগোরিদমে ব্যবহার করে কাজ করবে।

কিন্তু আপনি একজন নতুন ব্লগার হিসেবে অবশ্যই সেই অ্যালগরিদম গুলোকে বুঝতে হবে। তারা কিভাবে কাজ করে, কিভাবে তারা একটি ব্লগের কন্টেন্ট কে গুগলের টপ পজিশনে নিয়ে আসে এই সবগুলো বিষয় সম্পর্কে আপনার সঠিক ধারণা থাকতে হবে।

03- এসইও এর প্রয়োগ জানতে হবে

এসইও কাকে বলে সে সম্পর্কে আমরা কমবেশি সব ব্লগার রা জানি। কিন্তু এই এসইও কিভাবে প্রয়োগ করতে হয়, সেটা কিন্তু আমাদের অনেকের কাছেই অজানা রয়েছে। যার কারণে আমরা যখন আমাদের ব্লগে এসইও করি তখন নিজের অজান্তেই নানা ধরনের ভুল করে থাকি।

কেননা শুধুমাত্র এসইও সম্পর্কে জানলে হবে না বরং সেই এসইও কে কিভাবে আপনার ব্লগে প্রয়োগ করতে হবে, সে সম্পর্কে ধারণা থাকতে হবে। আর আজকে আপনার ব্লগে এসইও করলেন, আর কালকে থেকে আপনার ব্লগে হিউজ পরিমান ভিজিটর আসবে।

এমন ধারণা থেকে বেরিয়ে আসতে হবে। কারণ এসইও হল এক প্রকার ধীরগতি সম্পন্ন টেকনিক, যার মাধ্যমে একটি ব্লগ কে গুগলের টপ পজিশনে নিয়ে আসা যায়।

04- ভিজিটরদের চাহিদা বুঝতে হবে


আপনি একজন ব্লগার এর মানে আপনাকে আপনার ব্লগে কনটেন্ট পাবলিশ করার জন্য অবশ্যই ভিজিটরদের চাহিদা সম্পর্কে বুঝতে হবে। আপনাকে গভীরভাবে রিসার্স করতে হবে যে, মানুষ গুগলে আসলে কি লিখে সার্চ করে থাকে, মানুষ গুগলে কোন কোন বিষয় গুলো সম্পর্কে জানতে চায়।

আর সেই বিষয় গুলো সম্পর্কে আপনার ব্লগে নিয়মিত কনটেন্ট পাবলিশ করে যেতে হবে। যদি আপনি এই কাজটা অনবরত করতে থাকেন তখন কোন একটা সময়ে গিয়ে দেখবেন যে আপনার ব্লগে এত বেশি পরিমাণে ভিজিটর আসছে। যা আপনি আগে কখনোই কল্পনা করতে পারেননি।

কিছুকথা
প্রিয় পাঠক, একজন সফল ব্লগার হওয়ার আগে অবশ্যই আপনাকে একজন ভালো পাঠক হতে হবে। যদি আপনি একজন ভালো পাঠক হয়ে থাকেন, তাহলে আপনি অন্যান্য ব্লগ গুলো রিসার্স করতে পারবেন।

আপনি জানতে পারবেন যে আজকের দিনে যারা সফল ব্লগার তারা তাদের সফলতার পেছনে থাকা কারণ গুলো কি কি। আর নিজেকে একজন সফল ব্লগার হিসেবে পরিচিত করতে চাইলে অবশ্যই আপনার মধ্যে উপরের আলোচিত গুণাবলী গুলো থাকতে হবে।

Author: Bigo Bangla

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *