গুগল এডসেন্স এর Low Value Content সমস্যার সমাধান

যদি আপনার একটি ব্লগ অথবা একটি ওয়েবসাইট থাকে। তাহলে অবশ্যই আপনি সেই ওয়েবসাইট বা ব্লগ কে গুগল এডসেন্স দ্বারা মনিটাইজ করার জন্য এপ্লাই করে থাকবেন। কিন্তু বর্তমান সময়ে গুগল এডসেন্স এর জন্য আবেদন করার পরে বিশেষ একটি সমস্যা দেখা দিচ্ছে। সেটি হল Low Value Content. মূলত যারা 2022 সালে নতুন একটি ব্লগ বা ওয়েবসাইট তৈরি করেছে। তাদের ক্ষেত্রে এই সমস্যাটি বিশেষ ভাবে দেখা দিচ্ছে। যে কারণে অনেকেই তাদের ওয়েবসাইটে গুগল অ্যাডসেন্স অ্যাপ্রভাল নিতে পারছে না। এবং সেই ওয়েবসাইট গুলো থেকে গুগল এডসেন্স এর মত জনপ্রিয় এড নেটওয়ার্ক থেকে আয় করতে পারছে না।

তবে এই Low Value Content এর সমস্যাটি আমাদের অনেকের কাছে পরিচিত হলেও, কেন এই সমস্যাটি হচ্ছে। সে সম্পর্কে কেউ কিন্তু অনেকেই তেমন কিছু পরিষ্কার ভাবে জানেনা। কিন্তু আমি বিশেষ ভাবে রিসার্চ পড়ার পর বিভিন্ন ওয়েবসাইট এবং ইউটিউব চ্যানেল সহ এডসেন্স প্রাইভেসি পলিসি থেকে বেশকিছু কারণ খুঁজে পেয়েছি। যে কারণ গুলোর জন্য মূলত নতুন কোন ওয়েবসাইট বা ব্লগে অ্যাডসেন্স অ্যাপ্রভাল নেওয়ার সময় এই ধরনের Low Value Content সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। তবে জানার বিষয় হল যে কেন একটি নতুন ব্লগ বা ওয়েবসাইটে অ্যাডসেন্স অ্যাপ্রুভাল নেওয়ার সময় Low Value Content এর সমস্যাটি হচ্ছে।

তো আপনি যদি এই সমস্যার কারণ সম্পর্কে জানতে চান। তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য অনেক বেশি হেল্পফুল হবে। কেননা আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি Low Value Content এর সকল কারণ গুলো কে উল্লেখ করার চেষ্টা করব। তাই অবশ্যই আপনি আজকের এই পুরো আর্টিকেল টি মনোযোগ সহকারে পড়ার চেষ্টা করবেন।

Low Value Content এর কারণ কি?

কোন একটি ওয়েবসাইটে যখন গুগল এডসেন্স এর জন্য এপ্লাই করা হয়। তখন যদি সেই ওয়েবসাইট এর ক্ষেত্রে Low Value Content এর সমস্যা দেখানো হয়। তাহলে এর পেছনে বিশেষ কিছু কারণ থাকবে। আর এবার আমি সেই কারণ গুলো কে ধাপে ধাপে আলোচনা করার চেষ্টা করব। চলুন এবার সেই কারণ গুলো সম্পর্কে বিস্তারিত ভাবে আলোচনা করা যাক।

01- একই টাইটেল বার বার ব্যবহার করার জন্য

একটা বিষয় সর্বদা মাথায় রাখবেন, যখন আপনি কোন একটি আর্টিকেল পাবলিশ করবেন। সেই আর্টিকেল এর মধ্যে যে টাইটেল ব্যবহার করবেন। সেই টাইটেল যেন পুনরায় অন্য কোন আর্টিকেলে বারবার ব্যবহার করা না হয়। কেননা যদি আপনি এরকম কাজ করেন। তাহলে কিন্তু আপনাকে এই ধরনের সমস্যার সম্মুখীন হতে হবে। এর মূল কারণ হলো গুগল তখন আপনার সেই আর্টিকেল এর টাইটেল কে কপি কনটেন্ট হিসেবে ধরে নিবে।

02- সঠিকভাবে সার্চ ডেসক্রিপশন না দেওয়ার কারণে

একটি আর্টিকেল লেখার পরে সেই আর্টিকেলের জন্য একটি করে সার্চ ডেসক্রিপশন লেখার প্রয়োজন হয়ে থাকে। কিন্তু আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন, যারা মূলত এই সার্চ ডেস্ক্রিপশন কে তেমন একটা গুরুত্ব দেন না। যার কারণে এই অপশনটি অনেকেই অনেক সময় ফাঁকা রেখে আর্টিকেল পাবলিশ করে দেয়। আবার এমন অনেকে আছেন, যারা হাবিজাবি লিখে এই সার্চ ডেসক্রিপশন পূর্ণ করে থাকে। কিন্তু এই কাজটি আপনার কখনো করা উচিত নয়। এবং আপনার কনটেন্ট এর জন্য সার্চ ডিসক্রিপশন দেওয়ার সময় একটু হলেও সর্তকতা অবলম্বন করবেন।

03- অনিয়মিত পোস্ট করার কারণে

Low Value Content সমস্যার সবচেয়ে গুরুতর যে কারণটি আছে। সেটি হল অনিয়মিত আর্টিকেল পাবলিশ করা। অর্থাৎ আপনি হয়তোবা এই মাসে 8 থেকে 10 টা আর্টিকেল পাবলিশ করলেন। কিন্তু পরবর্তী দুই তিন মাস ধরে আপনি কোন আর্টিকেল পাবলিশ করলেন না। সেক্ষেত্রে কিন্তু আপনার এ্যাডসেন্স এপ্লাই করার পরে এই ধরনের সমস্যার সম্মুখীন হওয়ার সম্ভাবনা অনেক অংশে বেশি থাকবে। তাই চেষ্টা করবেন আপনার ওয়েবসাইটে নিয়মিত আর্টিকেল পাবলিশ করার।

04- কিওয়ার্ড রিসার্চে ব্যর্থতা

মনে করুন আপনার একটি নতুন ওয়েবসাইট তৈরী করলেন। এবং সেই ওয়েবসাইটে আপনি এমন সব বিষয় গুলো নিয়ে আর্টিকেল পাবলিশ করলেন। যে গুলো সম্পর্কে মানুষ কোনদিনও গুগলে সার্চ করে না। এখন এই আর্টিকেল গুলোতে কিন্তু আপনি কোন প্রকার ভিজিটর পাবেন না। আর যতক্ষণ আপনার ওয়েবসাইটে ভিজিটর আসার সম্ভাবনা থাকবে না। ততক্ষন কিন্তু গুগলের কাছে আপনি তেমন একটা প্রাধান্য পাবেন না। তাই আপনাকে এমন সব কিওয়ার্ড নিয়ে কাজ করতে হবে, যেগুলো সম্পর্কে মানুষ গুগলে সার্চ করে। এবং সেই মানুষ গুলো কে যেন গুগোল বিজ্ঞাপন দেখাতে পারে।

05- আর্টিকেল খুব কম শব্দের হওয়ার কারণে

আসলে গুগল অ্যাডসেন্স অ্যাপ্রুভাল পাওয়ার জন্য মোট কত শব্দের আর্টিকেল লিখতে হবে। সে সম্পর্কে গুগল থেকে কোন প্রকার নির্দিষ্টতা দেওয়া হয়নি। তবে আপনি যদি আপনার আর্টিকেলে 500 শব্দ বা এর থেকে অনেক কম শব্দের আর্টিকেল লিখে থাকেন। সেক্ষেত্রে কিন্তু আপনার ওয়েবসাইটে অ্যাডসেন্স এপ্লাই করার পরে এই ধরনের  Low Value Content সমস্যা দেখাতে পারে।

06- পর্যাপ্ত আর্টিকেল না থাকার কারণে

যখন আমরা একটি নতুন ব্লগ বা ওয়েবসাইট তৈরী করি। তখন সেই ওয়েবসাইটে অ্যাডসেন্স পাওয়ার জন্য একেবারেই মরিয়া হয়ে উঠি। যার কারণে আমাদের ওয়েবসাইটে পর্যাপ্ত পরিমাণ আর্টিকেল না থাকার পরেও আমরা গুগল এডসেন্স এর জন্য এপ্লাই করে ফেলি। মূলত এটি হলো আমাদের প্রথম ভুল, যার কারণে Low Value Content সমস্যা হয়ে থাকে।

07- ওয়েবসাইট এসইও না করার কারণে

আমি সর্বদাই একটা কথা বলে থাকি যে, এসইও করার মূল কারণ হলো বিভিন্ন সার্চ ইঞ্জিনকে আপনার ওয়েব সাইটের মূল বিষয়বস্তু সম্পর্কে বুঝিয়ে দেওয়া। যেমন ধরুন আপনি টেকনোলজি রিলেটেড একটি ওয়েবসাইট তৈরি করেছেন। এখন গুগল সার্চ ইঞ্জিনকে আপনাকে বুঝিয়ে দিতে হবে যে আপনার ওয়েবসাইটে যেসব কনটেন্ট পাবলিশ করা হয়। সেগুলো মূলত টেকনোলজি রিলেটেড। আর এই বিষয়টি বুঝিয়ে দেওয়ার কাজটি হলো এসইও। মূলত আমরা অনেকেই এই এসইও কে তেমন একটা গুরুত্ব দেই না। এবং যার কারণে অ্যাডসেন্স অ্যাপ্রুভাল নেওয়ার সময় Low Value Content এর সমস্যা দেখা যায়।

08- গুগল সার্চ কনসোলে এরর (Error) থাকার কারণে

যখন একটি ওয়েবসাইটকে গুগল সার্চ কনসোলের সাবমিট করা হয়। তখন কিন্তু বিভিন্ন সময় আমাদের নিজের ভুলের কারণে নানা রকম এরর দেখা যায়। এই এরর গুলো ঠিক হতে কিন্তু অনেকটা সময় এর প্রয়োজন হয়ে থাকে। কিন্তু আমরা সেই সময়ের জন্য অপেক্ষা না করে তাৎক্ষণিক ভাবে গুগল এডসেন্স এর জন্য এপ্লাই করে থাকি। যার কারণে কিন্তু এ ধরনের Low Value Content এর সমস্যা দেখা যায়।

Low Value Content সমস্যা সমাধানের উপায়

উপরে আপনি Low Value Content এর মূল কারণ গুলো সম্পর্কে জানতে পেরেছেন। তো যখন আপনি এডসেন্স এর জন্য এপ্লাই করবেন কিংবা এডসেন্স এর জন্য এপ্লাই করার পরে আপনাকে এই ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়। তাহলে বুঝে নিবেন যে আপনার উপরে আলোচিত আলোচনা গুলোর মধ্যে কোন একটাতে ঘাটতি আছে। এবং এরপরে আপনাকে সেই ঘাটতি গুলো পূরণ করতে হবে। আর তারপরে কিন্তু আপনি আপনার ওয়েবসাইটকে গুগল এডসেন্স অ্যাপ্রভাল করাতে পারবেন।

Author: Bigo Bangla

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *