এটিএম কার্ড কি? | এটিএম কার্ড ব্যবহার করার নতুন নিয়ম

বর্তমান সময়ে আমরা আর্থিক লেনদেন করার জন্য হ্যান্ড ক্যাশ এর ব্যবহার অনেকগুণ কমিয়ে দিয়েছি। কেননা আজকের দিনে আমরা বিভিন্ন রকম মাধ্যমে আমাদের আর্থিক লেনদেন গুলো সম্পন্ন করতে পারছি। আর অবাক করার মত বিষয় হলো এই মাধ্যম গুলোর সাহায্য আপনি যেকোনো একটি দেশে বসে থেকে। বিশ্বের অন্যান্য দেশে খুব সহজেই আর্থিক লেনদেন সম্পন্ন করতে পারবেন। আর এই সহজভাবে আর্থিক লেনদেন করার অন্যতম একটি মাধ্যম হলো, এটিএম কার্ড (ATM Card), যার সাহায্যে আপনি পৃথিবীর এক প্রান্তে বসে থেকেও খুব সহজে এবং দ্রুত তার সাথে পৃথিবীর অপর প্রান্তে লেনদেন সম্পন্ন করতে পারবেন।

কিন্তু এটিএম কার্ডের মাধ্যমে আর্থিক লেনদেন করা যায়। এ সম্পর্কে এখনও অধিকাংশ মানুষ যেমন পরিষ্কার ভাবে কোন কিছু জানেনা। এবং সেই মানুষ গুলো এখনো বলতে পারবেনা যে, এটিএম কার্ড কি এবং কিভাবে এটিএম কার্ড ব্যবহার করতে হয়। তো যদি আপনি সেই মানুষ গুলোর মধ্যে একজন হয়ে থাকেন। তাহলে আজকের এই আর্টিকেল টি আপনার জন্য অনেক বেশি হেল্পফুল হবে।

কারণ আজকের এই গুরুত্বপূর্ণ আর্টিকেল এর মাধ্যমে আমি আপনাকে বুঝিয়ে দেওয়ার চেষ্টা করব যে। এটিএম কার্ড কি এবং যখন আপনার কাছে একটি এটিএম কার্ড থাকবে। তখন আপনি সেটাকে কিভাবে ব্যবহার করবেন। আর সেই এটিএম কার্ডের মাধ্যমে কি কি করতে পারবেন। আর আপনি যদি এই বিষয় গুলো সম্পর্কে খুব সহজভাবে জেনে নিতে চান। তাহলে আজকের এই আর্টিকেল টি মনোযোগ সহকারে পড়ার চেষ্টা করবেন। চলুন এবার সেই আলোচনা তে ফিরে যাওয়া যাক।

এটিএম কার্ড কি? | What is ATM Card?

এটিএম কার্ড হল বিশেষ এক ধরনের কার্ড, যেখানে মূলত আপনার টাকা জমা করে রাখতে পারবেন। এবং পরবর্তী সময়ে আপনার প্রয়োজনে সেই এটিএম কার্ড থেকে এটিএম মেশিন এর মাধ্যমে টাকা উত্তোলন করতে পারবেন। মূলত বর্তমানে আমরা আমাদের প্রয়োজনীয় টাকা গুলো নিজের পকেটে কিংবা মানিব্যাগে নিয়ে চলাফেরা করি। কিন্তু আপনি চাইলে নিজের পকেটে কিংবা মানিব্যাগ ব্যবহার না করে। ছোট্ট একটি কার্ডের মাধ্যমে আপনার টাকা জমা করে রাখতে পারবেন। এবং যখন আপনার প্রয়োজন হবে, ঠিক তখনই আপনি আপনার সেই জমা করে রাখা টাকা গুলো উত্তোলন করে নিতে পারবেন। মূলত টাকা জমা করে রাখার এই ধরনের ছোট একটি কার্ড কে বলা হয়ে থাকে এটিএম কার্ড।

এটিএম কার্ড কত প্রকার ও কি কি?

এটিএম কার্ড কি সে সম্পর্কে জানার পাশাপাশি আপনাকে জেনে নিতে হবে যে এটিএম কার্ড কত প্রকার ও কি কি। কারণ বর্তমান সময়ে আপনি প্রধানত দুই ধরনের এটিএম কার্ড দেখতে পারবেন। এবং এই দুই ধরনের এটিএম কার্ড এর মাধ্যমে আপনি খুব সহজেই আপনার আর্থিক লেনদেন করতে পারবেন। আর সেই দুই ধরনের এটিএম কার্ড হল:

  1. ক্রেডিট কার্ড এবং
  2. ডেবিট কার্ড

বর্তমান সময়ে আপনি এই দুই ধরনের এটিএম কার্ড দেখতে পাবেন। যে কার্ড গুলোর মাধ্যমে আপনি যেকোনো ধরনের আর্থিক লেনদেন করতে পারবেন। এবং এগুলোর সাহায্য আপনি বিশ্বের এক পাশে থেকে অপর প্রান্তে খুব সহজে এবং দ্রুততার সাথে টাকা আদান প্রদান করতে পারবেন।

এটিএম কার্ড এর কাজ কি?

এতক্ষণে আমরা এটিএম কার্ড কি এবং এটিএম কার্ড কত প্রকারের রয়েছে, সে সম্পর্কে জানতে পারলাম। তো এখন হয়তবা আপনার মনে প্রশ্ন জেগে থাকতে পারে যে। এই ধরনের এটিএম কার্ড গুলো আসলে কি কি কাজে ব্যবহার করা হয়ে থাকে। যদি আপনার মনে এই ধরনের প্রশ্ন জেগে থাকে। তাহলে আমি আপনাকে বলবো যে, এটিএম কার্ড মূলত আপনার আর্থিক লেনদেন করার কাজকে অনেক সহজ থেকে সহজতর করে দিবে। কেননা এই ক্ষুদ্র ডিভাইসটির মাধ্যমে আপনি আপনার ব্যাংক অ্যাকাউন্ট কে সংযুক্ত করে নিতে পারবেন। এবং এই কার্ডের মাধ্যমে আপনি যেকোন ধরনের অফলাইন কিংবা অনলাইনের মাধ্যমে আর্থিক লেনদেন সম্পন্ন করতে পারবেন।

মূলত আপনি যদি অনলাইন কেনাকাটা করতে অভ্যস্ত হয়ে থাকেন। সেক্ষেত্রে কিন্তু আপনি অনলাইনে মাধ্যমে কোনো পণ্য অর্ডার দেওয়ার সময়। এ ধরনের এটিএম কার্ড এর ব্যবহার করতে পারবেন। এবং এটিএম কার্ড ব্যবহার করে আপনি খুব সহজেই অনলাইনে যেকোন সব শপ থেকে আপনার প্রয়োজনীয় পণ্য গুলোকে কিনে নিতে পারবেন। মূলত আমরা আমাদের প্রয়োজনীয় টাকা গুলো আমাদের মানিব্যাগে কিংবা আমাদের পকেটে রেখে চলাফেরা করি। তো এই কাজটা আপনি এটিএম কার্ডের মাধ্যমে করতে পারবেন। যেখানে আপনার পকেটে টাকা নিয়ে ঘুরতে হবে না, বরং আপনার সবগুলো টাকা এটিএম কার্ডে জমা হয়ে থাকবে। এবং আপনি আপনার প্রয়োজনীয় সেই টাকা গুলো এটিএম কার্ডের মাধ্যমে উত্তোলন করতে পারবেন।

এটিএম কার্ড নিয়ে শেষকথা

বর্তমান সময়ে ক্রমাগত ভাবে এটিএম কার্ড এর ব্যবহার চলে আসছে। কেননা আগেকার দিনের মতো মানুষ এখন আর হ্যান্ড ক্যাশ নিয়ে ঘুরতে পছন্দ করেনা। বরং তারা তাদের প্রয়োজনীয় টাকা গুলো এই ধরনের এটিএম কার্ডের মাধ্যমে জমা রাখে। এবং যখন তাদের সেই টাকা গুলো ব্যয় করার প্রয়োজন হয়। তখন খুব সহজেই তারা কোন এটিএম মেশিন এর মাধ্যমে এটিএম কার্ড থেকে টাকা উত্তোলন করে নেয়। এবং তারপর সেই টাকা গুলো তারা খরচ করে।

আর সে কারণেই এটিএম কার্ড কি সেটা জেনে নেওয়াটা আমাদের জন্য ভীষণ গুরুত্বপূর্ণ একটা বিষয়। মূলত সেজন্যই আজকের আর্টিকেলে এটিএম কার্ড সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি এই আলোচিত আলোচনা থেকে আপনি এটিএম কার্ড সম্পর্কে বিস্তারিত ভাবে জেনে নিতে পেরেছেন।

Author: Bigo Bangla

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *