ইউটিউব নিশ কি? কোন ধরনের ভিডিও বানাবেন?

বর্তমান সময়ে ক্রমাগত ভাবে বেড়ে উঠছে নতুন নতুন ইউটিউবার এর সংখ্যা। যার কারনে ইউটিউব প্লাটফর্মে নিজেকে একজন সফল ইউটিউবার হিসেবে গড়ে তোলা বেশ কষ্টকর হয়ে দাড়িয়েছে। কেননা, অনলাইন ইনকাম করার অন্যান্য প্লাটফর্ম গুলোর মতো এখন ইউটিউব এর মধ্যেও ব্যাপক পরিমানে প্রতিযোগীতা হয়ে আসছে।

তবে এই সময়ে যদি আপনি ইউটিউব প্রতিযোগীতার ভিড়ে নিজেকে টিকিয়ে রাখতে চান। তাহলে আপনাকে সবার আগে ভালো একটা Youtube Niche (ইউটিউব নিশ) নিয়ে কাজ করতে হবে।

মূলত, যদি আপনি ভালো কোনো নিশ নিয়ে কাজ করতে পারেন। তাহলে কিন্তুু আপনার নতুন কিংবা পুরাতন ইউটিউব চ্যানেল অনেক দ্রুত সফলতা পেতে শুরু করবে। এবং আপনি অন্যান্য ইউটিউবার এর সাথে প্রতিযোগীতা করে নিজেকে Youtube প্লাটফর্মে টিকিয়ে রাখতে পারবেন।

আর অবাক করার মতো বিষয় হলো, আজকের দিনে যারা নিজেকে একজন সফল ইউটিউবার হিসেবে পরিচিত করতে পেরেছে। তারা প্রত্যেকেই এই ইউটিউব নিশ কে বেশ গুরুত্বের সাথে ব্যবহার করেছে।

তো এখন হয়তবা আপনার মনে প্রশ্ন জেগে থাকতে পারে যে ইউটিউব নিশ কি। আর কেন একজন ইউটিউবার এর জন্য Youtube Niche এতো বেশি গুরুত্বপূর্ণ। তো যদি এই প্রশ্ন গুলো আপনার মনে জেগে থাকে।

তাহলে আপনাকে আজকের পুরো আর্টিকেল টি মন দিয়ে পড়তে হবে। কারন আজকের এই আর্টিকেলে আমি ইউটিউব নিশ এর সমস্ত বিষয় গুলো নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করবো। চলুন এবার তাহলে সেই আলোচনায় ফিরে যাওয়া যাক।

ইউটিউব নিশ কি? | What is youtube niche? 

সহজ কথায় বলতে গেলে আপনি ইউটিউব চ্যানেলে যে টপিকে বা যে বিষয়ে ভিডিও তৈরি করবেন। সেই বিষয় কে বলা হয়ে থাকে ইউটিউব নিস। যেমন ধরুন, আপনার একটি ইউটিউব চ্যানেল আছে। এবং আপনি সেই চ্যানেলে প্রতিনিয়ত বাংলাদেশ এবং গোটা বিশ্বের খবরা

খবর প্রচার করেন। তো আপনার এই চ্যানেলের নিস হলো নিউজ। ঠিক তেমনি ভাবে আপনি যদি আপনার ইউটিউব চ্যানেলে শিক্ষা বিষয়ক ভিডিও আপলোড করেন। সেক্ষেত্রে আপনার সেই চ্যানেলের মূল নিস হবে শিক্ষা। এভাবে আপনি আপনার চ্যানেলে যে একটি নির্দিষ্ট টপিক এ ভিডিও আপলোড করবেন। সেই টপিক বা বিষয় কে বলা হয়ে থাকে ইউটিউব নিস।

ইউটিউব নিশ এর প্রয়োজনীয়তা কি?

উপরের গুরুত্বপূর্ণ আলোচনা থেকে আপনি জানতে পারলেন যে, ইউটিউব নিশ কাকে বলে। তো এখন আপনার মনে আরও একটি প্রশ্ন জেগে থাকবে। সেটি হল যে, একটি ইউটিউব চ্যানেল তৈরি করার পরে কেন ইউটিউব নিশ কে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়। আর একজন ইউটিউবার এর জন্য ইউটিউব নিশ এর প্রয়োজনীয়তা কি। 

তো যদি আপনার মনে এই ধরনের প্রশ্ন জেগে থাকে। তাহলে আমি আপনাকে বলবো যে, কোন একটি ইউটিউব চ্যানেল তৈরি করার পরে। আপনাকে সবার আগে যে বিষয়টি কে গুরুত্বের সাথে দেখতে হবে, সেটি হলো ইউটিউব নিশ।

আর আপনি যদি এই ইউটিউব নিশ কে তেমন একটা গুরুত্ব না দেন। সে ক্ষেত্রে কিন্তু আপনাকে পরবর্তী সময়ে ইউটিউব প্লাটফর্মে নানা রকম সমস্যার সম্মুখীন হতে হবে। চলুন বিষয়টা একটু বিস্তারিত ভাবে আলোচনা করি।

বর্তমান সময়ে যারা নতুন ইউটিউবার তারা সবাই এই Youtube Niche তেমন একটা গুরুত্ব দেয় না। আর সে কারণেই মূলত তারা প্রথম দিকে তাদের ইচ্ছামত টপিকে ভিডিও আপলোড করতে থাকে। হয়তোবা কখনো তারা নিউজ রিলেটেড ভিডিও আপলোড করে, আবার কখনও কখনও শিক্ষামূলক ভিডিও আপলোড করে,

আবার কখনো ফানি ভিডিও আপলোড করে। তো যদি এরকম আপনি ভিন্ন ভিন্ন টপিকে একই চ্যানেলে ভিডিও আপলোড করেন। সেক্ষেত্রে কিন্তু ইউটিউব আপনার চ্যানেল সম্পর্কে তেমন কোনো পরিষ্কার ধারণা পাবে না।

অর্থাৎ আপনার সেই ইউটিউব চ্যানেল টা আসলে কি রিলেটেড। সে সম্পর্কে ইউটিউব কিছুই বুঝতে পারবে না। যার কারণে আপনার আপলোড করা ভিডিও গুলো মূলত কারা দেখবে, এই ভিডিও গুলো কাদের জন্য। সে সম্পর্কেও কিন্তু ইউটিউব আইডিয়া করতে পারবে না।

যার কারণে আপনার যেসব ভিডিও চ্যানেলে আপলোড করা থাকবে। সেই ভিডিও গুলো নির্দিষ্ট পরিমাণ দর্শকের নিউজ ফিডে পৌঁছাবে না। এর ফলে আপনার ইউটিউব ভিডিওতে অনেক কম পরিমাণে ভিউ আসবে।

অপরদিকে আরেকটা বিষয় চিন্তা করে দেখুন, আপনি একজন দর্শক হিসেবে ভেবে দেখুন। মনে করুন আপনি এমন একটি চ্যানেল সাবস্ক্রাইব করেছেন। যে চ্যানেলে প্রতিনিয়ত বিশ্বের খবরা-খবর পাবলিশ করা হয়।

কিন্তু হঠাৎ করে দেখলেন যে সেই চ্যানেলে নিউজ পাবলিশ করা বন্ধ করে, পড়াশোনা বিষয়ক ভিডিও আপলোড করা শুরু করেছে। এখন সেই সময় কি আপনি ওই চ্যানেলের ভিডিও গুলো দেখতে আগ্রহী হবেন?

নিশ্চয়ই আগ্রহী হবেন না। আর এই কারণ গুলোর জন্যই মূলত আপনাকে একটি ইউটিউব চ্যানেল তৈরি করার সাথে সাথেই ইউটিউব নিশ নিয়ে যথেষ্ট রিসার্চ করতে হবে। এবং আপনাকে এমন একটি নিশ খুঁজে বের করতে হবে।

যে নিশে বর্তমান সময়ে খুব কম পারি পরিমাণের প্রতিযোগিতা রয়েছে। এবং সেই নিশে আপনি প্রতিনিয়ত ভিডিও আপলোড করতে পারবেন।

ইউটিউব নিশ নিয়ে কিছু কথা

প্রিয় পাঠক, কোন একটি ইউটিউব চ্যানেল এর জন্য ইউটিউব নিশ কতটা গুরুত্বপূর্ণ। এবং ইউটিউব নিশ কাকে বলে, সে সম্পর্কে আমি উপরে বিস্তারিত আলোচনা করেছি।

তো আপনি যদি জানতে চান যে বর্তমান সময়ে কোন বিষয় নিয়ে কাজ করলে ইউটিউবে সফল হওয়া যাবে। তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানিয়ে দিবেন। আমি চেষ্টা করব ইউটিউব এর সফলতা পাওয়া যায় এরকম Youtube Niche গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করার।

 

Author: Bigo Bangla

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *