ইউটিউব থেকে আয় করার উপায়

যদি আপনি একজন সফল ইউটিউবার হতে চান। তাহলে আজকের এই আর্টিকেল টি শুধুমাত্র আপনার জন্য লেখা হয়েছে। কেননা একজন সফল ইউটিউবার হতে হলে আপনার মধ্যে কি কি গুণাবলী থাকতে হবে। সে সমস্ত বিষয় গুলো নিয়ে আজকে আমি বিস্তারিত ভাবে আলোচনা করব।

মূলত যদি আপনার একটি ইউটিউব চ্যানেল থাকে এবং সেই চ্যানেলের মাধ্যমে আপনি যদি অন্যান্য মানুষদের কাছে নিজেকে একজন সফল ইউটিউবার হিসেবে পরিচিত করতে চান। তাহলে আপনাকে বেশ কিছু সফল ইউটিউবার হওয়ার টিপস অনুসরন করতে হবে। যে টিপস গুলো আপনাকে আপনার লক্ষ্যে পৌঁছে দিতে সহায়তা করবে।

তবে এখন জানার বিষয় হল যে সেই সফল ইউটিউবার হওয়ার টিপস গুলো কি কি। যে গুলো অনুসরণ করলে আপনি নিজেকে একজন সফল সফল ইউটিউবার হিসেবে পরিচিত করতে পারবেন।

তো যদি আপনি সেই বিষয় গুলো সম্পর্কে জানতে চান। তাহলে চেষ্টা করবেন আজকের এই আর্টিকেল টি মনোযোগ সহকারে পড়ার। কেননা আজকের এই আর্টিকেলে আমি সেরা কিছু সফল ইউটিউবার হওয়ার টিপস নিয়ে কথা বলবো আপনার সাথে। চলুন এবার তাহলে সরাসরি মূল আলোচনায় ফিরে যাওয়া যাক।

01- জনপ্রিয় বিষয়ে ভিডিও তৈরি করুন

ইউটিউবে কোন বিষয় নিয়ে ভিডিও তৈরি করলে ভাল হবে। এই বিষয়টি জানার জন্য সার্চ করলে সবাই আপনাকে একটি কথা বলবে। আর সেই কথাটি হলো যে আপনার নিজের কাছে যে বিষয়টি ভালো লাগে। সেই বিষয় নিয়ে ভিডিও তৈরি করুন।

কিন্তু আমার মনে হয় যে আপনার পছন্দমত ভিডিও তৈরি করলে সেই ভিডিও যে সবার কাছেই ভালো লাগবে। বিষয়টা কিন্তু এমন নয়, বরং আপনার পছন্দের বিষয়টি অন্যান্য দর্শকদের কাছে অপছন্দের কারণ হয়ে যেতে পারে। এটা কিন্তু স্বাভাবিক একটা বিষয়। তাই ইউটিউবে আপনার পছন্দের পাশাপাশি জনপ্রিয় বিষয় গুলোকে নিয়ে ভিডিও তৈরি করা উচিত।

মূলত বর্তমান সময়ে ইন্টারনেটে অনেক বিষয় রয়েছে। যে বিষয় গুলো সম্পর্কে মানুষ প্রতিনিয়ত ইউটিউবে সার্চ করে থাকে। এখন আপনি যদি সেই সার্চ করা বিষয় গুলো সম্পর্কে আপনার ইউটিউব চ্যানেলের ভিডিও পাবলিশ করেন। সেক্ষেত্রে কিন্তু আপনি আপনার ভিডিওতে প্রচুর পরিমাণে ভিউ পাবেন।

আর সে জন্যই মূলত আপনাকে এমন কিছু বিষয় নিয়ে কাজ করতে হবে। যেগুলো মানুষ জানতে চায় যে, যেগুলো সম্পর্কে মানুষ তথ্য পেতে চায়। আর জনপ্রিয় এই বিষয় গুলো নিয়ে কাজ করলে, আপনার একজন সফল ইউটিউবার হওয়ার পথ  অনেকটাই অগ্রসর হয়ে যাবে।

02- ইউটিউব এসইও সম্পর্কে অভিজ্ঞতা নিন

লবন ছাড়া যেমন তরকারির স্বাদ পাওয়া যায় না। ঠিক তেমনি ভাবে আপনি একজন ইউটিউবার হয়ে যদি আপনি ইউটিউব এসইও সম্পর্কে না জানেন। সে ক্ষেত্রে কিন্তু আপনার একজন সফল ইউটিউবার হওয়ার বেশ কঠিন হয়ে পড়বে।

কেননা ইউটিউব এসইও হল এমন এক ধরনের অপটিমাইজেশন প্রক্রিয়া। যার মাধ্যমে আপনি আপনার সদ্য তৈরি করার নতুন ইউটিউব চ্যানেল কে ব্যাপক পরিমাণে জনপ্রিয় করতে পারবেন। মূলত আজকের দিনে যারা সফল ইউটিউবার, তারা প্রত্যেকেই এই ইউটিউব এসইও কে যথেষ্ট পরিমাণে গুরুত্ব দিয়ে থাকে।

যখন আপনি একটি নতুন ইউটিউব চ্যানেল তৈরি করবেন। সেই দিন থেকেই আপনাকে সেই নতুন চ্যানেলের জন্য ইউটিউব এসইও এর প্রয়োগ করতে হবে। কেননা ইউটিউব এসইও হল বিশেষ এক ধরনের অপটিমাইজেশন প্রক্রিয়া।

যার মাধ্যমে আপনার চ্যানেলে কি ধরনের ভিডিও আপলোড করা হয়, আপনার ভিডিও গুলোতে কি কি ইনফরমেশন শেয়ার করা হয়। সে গুলো সম্পর্কে ইউটিউব কে পরিষ্কার ভাবে সিগন্যাল প্রদান করা হয়ে থাকে। আর যে কারণে একজন ইউটিউবার হিসেবে আপনাকে অবশ্যই অবশ্যই ইউটিউব এসইও সম্পর্কে পূর্ণাঙ্গ অভিজ্ঞতা নিতে হবে।

03- নিয়মিত ভিডিও আপলোড করুন
আমরা যারা শখের বসে কিংবা নিজের প্রফেশন হিসেবে ইউটিউব প্লাটফর্মে কাজ করতে আসি। তারা অনেকেই একটা ভুল করে থাকি। আর সেই ভুলটি হল যে আমরা আমাদের সেই ইউটিউব চ্যানেল গুলোতে নিয়মিত ভিডিও আপলোড করি না।

আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন, যারা একদিনে তিন থেকে চারটা ভিডিও আপলোড করে। কিন্তু এরপরে সেই ব্যক্তি আর পরবর্তী এক মাসেও কোনো ভিডিও আপলোড করে না। আসলে আপনি যদি এরকম করেন তাহলে কিন্তু আপনার সেই চ্যানেল গ্রো সম্ভাবনা অনেকাংশে কমে যাবে।

কেননা আপনি যদি এইভাবে অনিয়মিত পদ্ধতিতে আপনার চ্যানেলে ভিডিও আপলোড করেন। তাহলে কিন্তু ইউটিউব ভেবে নেবে যে, আপনি এই প্লাটফর্ম কে তেমন একটা সিরিয়াসলি ভাবে নিতে পারেন নি। যার কারণে ইউটিউব আপনার চ্যানেল কে ততটা প্রাধান্য দিবে না ।

04- ইনফরমেটিভ ভিডিও তৈরি করুন
বর্তমান সময়ে যারা নতুন ইউটিউব প্লাটফর্মে কাজ করতে আসে। তারা অনেকেই মনে করে যে, ইউটিউব চ্যানেল খুলে সেই চ্যানেলে নিজের ইচ্ছামতো যেকোনো ধরনের ভিডিও আপলোড করবে। এবং সেই ভিডিও গুলো মিলিয়ন মিলিয়ন মানুষ দেখবে। আর তার পরে সেখান থেকে সে লাখ লাখ টাকা আয় করবে।

আসলে বিষয়টা এতটা সহজ নয়, বরং আপনি আপনার নিজের ইচ্ছামত ভিডিও তৈরি করলেই মানুষ সেই ভিডিও গুলো দেখতে আসবেনা। বরং আপনার ভিডিও গুলো হতে হবে ইনফরমেটিভ। যেন আপনার ভিডিও গুলো দেখার পরে মানুষ কিছু জানতে পারে, মানুষ কিছু শিখতে পারে। তাহলে কিন্তু দর্শকরা আপনার চ্যানেলের ভিডিও দেখবে।

সফল ইউটিউবার নিয়ে কিছু কথা

প্রিয় পাঠক, একজন সফল ইউটিউবার হতে হলে বেশ কিছু গুণাবলীর প্রয়োজন হয়। তবে আজকের এই আর্টিকেলে আমি উল্লেখযোগ্য গুণাবলী গুলোকে নিয়ে কথা বলার চেষ্টা করেছি। আশা করি আপনার মনে যদি একজন সফল ইউটিউবার হওয়ার স্বপ্ন থাকে। তাহলে অবশ্যই আপনি এইসব গুণাবলি কে  যথেষ্ট গুরুত্বের সাথে দেখবেন। এবং এই নিয়মগুলো মেনে কাজ করবেন।

তবে আপনি যদি আরো সফল ইউটিউবার হওয়ার টিপস সম্পর্কে জানতে চান। তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন। আমি যথাসাধ্য চেষ্টা করব আপনাকে এই বিষয়ে পূর্ণাঙ্গ ধারণা দেওয়ার।

Author: Bigo Bangla

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *